আজ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘দুধের বালক’ এখন বই মেলায় ~অভিলাষ মাহমুদ

চট্টগ্রামের নন্দিত সংগঠক, লেখক ও সাংবাদিক আবদুল্লাহ মজুমদার। আড়াই দশক ধরে সাহিত্যের নানান বিষয় নিয়ে লেখালিখি করে আসছেন। তবে তার পরিচিতি নন্দিত সংগঠক হিসেবে। সংগঠনের-এর জন্য একেবারে নিবেদিত প্রাণ এমন মানু খুব কম-ই দেখা যায়। সময়ের হাত ধরে তিনি মানবধিকার সংগঠন “ট্রাস্ট অব হিউম্যান রাইটস্ বাংলাদেশ ( টিএইচআরবি) ” র মহাসচিব হিসেবে কাজ করছেন চারবছর। এর আগে “অধিকার”- ও এইচআরডি নেটওয়ার্কেও কাজ করেছেন তিনি।

মূলত পত্রিকার লেখক আবদুল্লাহ মজুমদার। একসময় দাপটের সাথে চট্টগ্রামের দৈনিকগুলোর বিনোদন পাতাও দখলে ছিলো যার। মানে বিনোদন সাংবাদিক হিসেবেও পরিচিতি ছিল।

দুধের বালক- তার প্রথম কাব্যগ্রন্থ।
সমাজের সহজ-সরল, অসহায় বা ঠকে যাওয়া মানুষগুলোকেই আদতে দুধের বালক বলে আখ্যা দিতে চেয়েছেন কবি তার দুধের বালক কাব্যগ্রন্থে। যা ফ্ল্যাপে কবির তার নিজের ভাষায়ও বলার চেষ্টা করেছেন। আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী, কবি ও মানুষ গড়ার কারিগর নিখিল দেব- এর কাছ থেকে পাওয়া দুধের বালক শব্দটি কবির জিনিয়াস কবিবন্ধু সুমনা সাহার পরামর্শে ” দুধের বালক” কাব্যগ্রন্থের নামকরণ করেন।

দীর্ঘদিন লেখালেখির পর তিনি এখন দৈনিক আমাদের চট্টগ্রাম-এর সাহিত্য সম্পাদক হিসেবে কাজ করছেন।

যা বলছিলাম, কবির নিজের প্রকাশনা লাবীবা প্রকাশন থেকে প্রকাশিত দুধের বালক কাব্যগ্রন্থ এবারের বইমেলায়ও পাওয়া যাচ্ছে (শুধুমাত্র চট্টগ্রামের বইমেলায়) শব্দশিল্প প্রকাশন ও কথন প্রকাশনে। চার ফর্মার এ গ্রন্থের মূল্য ১২৩ টাকা মাত্র।
শব্দশিল্প ও কথন প্রকাশনিতে পাওয়া যাবে।

Share

এ ক্যাটাগরীর আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ